মৃত্যুর তিন ঘণ্টা পর লাশে করোনার থাকে না

ছবি: ইন্টারনেট থাকে সংগৃহিত

করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির শরীরে তিন ঘণ্টা পর আর ভাইরাসের কার্যকারিতা থাকে না। একই সঙ্গে করোনায় মৃত হিসেবে আলাদা কোনো কবরস্থান নির্দিষ্ট করার দরকার নেই।

বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বুলেটিনে মৃত ব্যক্তির লাশ দাফন সম্পর্কে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা এ কথা বলেন।

তিনি বলেন, বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে‌, প্রমাণিত হয়নি যে মৃত ব্যক্তির শরীর থেকে অন্যদের মধ্যে নভেল করোনাভাইরাস ছড়িয়েছে।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, মৃতদের সৎকার বা দাফন করতে দুই থেকে তিন ঘণ্টা সময় লেগে যায়। তিন ঘণ্টা পর এ ভাইরাসের আর কার্যক্ষমতা মৃতদেহের শরীরে থাকে না। সেদিক থেকে মৃতদেহ থেকে ভাইরাস ছড়ানোর কোনও আশঙ্কা নেই।

তিনি বলেন, এজন্য দাফন প্রক্রিয়া সম্পন্ন করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে। এর নির্দেশনা আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া আছে। সে নির্দেশনা অনুসারে পারিবারিক কবরস্থানে আমরা দাফন প্রক্রিয়া সম্পন্ন করতে পারি।

এ ছাড়া করোনায় আক্রান্ত কেউ হয়ে মারা গেলে, সে মৃত ব্যক্তির দাফন প্রক্রিয়া করোনা জন্য নির্ধারিত কবরস্থানে দেওয়ার বাধ্যবাধকতা নেই। পারিবারিক কবরস্থানে কবর দেওয়া যাবে এবং অন্য ধর্মের মৃতদের সৎকার করা যাবে।

Facebook Comments